Spread the love

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ১৭ ফেব্রুয়ারি ২০২৪। স্টোরিভার্স আয়োজিত এক সন্ধ্যায় প্রকাশিত হল চন্দ্রমা মজুমদারের অডিওবুক ‘ইনসাইড আউটসাইড : এন এথিস্ট বাই অবসর্ভিং দ্য সোসাইটি’ এবং ‘গ্রে অ্যারাউন্ড ইউ’। সারফিরে কোস্টাল ক্যাফেতে আয়োজিত এই অডিওবুকের উন্মোচন করলেন রিটায়ার্ড লেফটেনেন্ট জেনারেলএবং আলীগড় মুসলিম ইউনিভার্সিটির প্রাক্তন উপাচার্য জামিরুদ্দিন শাহ, মনোবিজ্ঞানী সায়ন্তনী বিষ্ণু কুমার, সাহিত্যিক, সমাজকর্মী ও শিক্ষাবিদ সায়রা শাহ হালিম এবং সাহিত্যিক ও সফ্টওয়্যার স্পেশালিস্ট অনন্যা চ্যাটার্জি।

অনুষ্ঠানে মানসিক স্বাস্থ্য এবং ধর্মের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। অডিওবুক মুক্তির পরে দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয় এই সন্ধ্যায়।

“আমরা কি মানসিক স্বাস্থ্যের উপর যথেষ্ট কথা বলছি?” এই বিষয়ে সায়ন্তনী বিষ্ণু কুমার এবং চন্দ্রমা মজুমদার নিজেদের মত প্রকাশ করেন। অনন্যা চ্যাটার্জি দ্বারা সঞ্চালিত এই আলোচনায় মানসিক সুস্থতায় প্রায়শই অবহেলিত দিকগুলির উপর আলোকপাত করা হয়।

দ্বিতীয় আলোচনার বিষয় ছিল আধুনিক সমাজে ধর্ম এবং নাস্তিকতা: জেনারেল জমির উদ্দিন শাহ এবং সায়রা শাহ হালিম, লেখিকার সাথে কথোকথন চালান এই বিষয়ে। স্টোরিভার্সের কর্ণধার ইপ্সিতা সেনগুপ্ত সঞ্চালনা করেন এই আলোচনা সভার। আলোচনার মাধ্যমেই গড়ে শ্রোতাদের সঙ্গে এক জমজমাট আড্ডা।

ইভেন্ট পার্টনার হিসেবে কার্পে ডিয়েম অনুষ্ঠান সঞ্চালনা করতে পাশে থাকে। পরিবেশ সচেতনতার গুরুত্বের উপর নজর ফেরাতেই উপহারের ডালি সাজিয়ে আনে গ্রীন আপ।

চন্দ্রমা মজুমদারের অডিওবুক:

“ইনসাইড আউটসাইড” এবং “গ্রে অ্যারাউন্ড ইউ” শ্রোতাদের সমাজ, বিশ্বাস এবং মানবিক অভিজ্ঞতার উপর লেখিকার পর্যবেক্ষণে অন্তর্মুখী ভ্রমণের কথা। এখন, অডিওবুকের মাধ্যমে, এই আখ্যানগুলি ভৌগলিক এবং শারীরিক বাধা অতিক্রম করে, সহজেই হাতের মুঠোয় থাকা ফোনেও শোনা যাবে।