Spread the love

নিজস্ব প্রতিনিধি : বাঁকুড়া, ১০ সেপ্টেম্বর, ২০২৪। প্রথম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের ব্যবহারের উপযোগী রোবটিক্স এবং এআই ল্যাব তৈরি হল বাঁকুড়ার সরস্বতী দেবী ইন্টারন্যাশনাল স্কুলে। এই ল্যাবের নাম দেওয়া হয়েছে, কল্পনা এআই অ্যান্ড রোবটিক্স ইনোভেশন ল্যাব, যার নামকরণ করা হয়েছে মহাকাশে প্রথম ভারতীয় মহিলা কল্পনা চাওলার নামে। শুধু ল্যাব তৈরি নয়, চলতি শিক্ষাবর্ষে ছাত্রছাত্রীরা এই ল্যাব ব্যবহার করে অনেক মডেল তৈরী করেছে যা জীবনের বিভিন্ন সম্যসা সমাধান করবে। প্রতি মুহূর্তে বদলে চলা প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিতে ছাত্রছাত্রীদের যাতে কোনও সমস্যা না হয়, সে কথা মাথায় রেখেই কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে প্রাথমিক স্কুল থেকেই ছাত্রছাত্রীদের পরিচয় ঘটাতে স্কুলটি এই পদক্ষেপ নিয়েছে।
২০১৭ সালে প্রতিষ্ঠিত সরস্বতী দেবী ইন্টারন্যাশনাল স্কুল, একটি বোর্ডিং স্কুল যা বাঁকুড়ার দমোদরপুরে অবস্থিত, সর্বাঙ্গীণ শিক্ষার্থী বিকাশে নিবেদিত। এই স্কুল পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীদের আকর্ষণ করে, যার মধ্যে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, আসাম, মণিপুর এবং ত্রিপুরা রয়েছে। স্কুলটি বিভিন্ন বিষয়ের পাঠ্যক্রম প্রদান করে, যার মধ্যে রয়েছে রাইফেল শুটিং, সাঁতার, কঠোর সমস্যা সমাধান এবং জাপানি ভাষার শিক্ষা। নতুন রোবোটিক্স এবং এআই ল্যাব এর সুবিধার পরিধি আরও বাড়িয়ে তুলেছে।
সরস্বতী দেবী ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান পঙ্কজ কুমার সরকার বলেন, একাদশ ও দ্বাদশ শ্রেণীর জন্য পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিদ্যা পড়ানোর জন্য অনেক সময়ই উপযুক্ত শিক্ষক পেতে সমস্যা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের মাধ্যমে আমরা অনেকাংশে সেই সমস্যা দূর করতে পারি। তাছাড়া আগামী দিনের জন্য এআই এবং রোবটিক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছাত্রছাত্রীরাও এই বিষয়টি শেখার ব্যাপারে যথেষ্ট আগ্রহী। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য স্কুলে এআই ল্যাব প্রতিষ্ঠা করার কথা আমিই প্রথমে ভাবি। এই ভাবনা রূপায়িত করেছেন আই আই টি খড়গপুরের প্রাক্তনী শুভময় বক্সী।
এডুডাইম এবং এডুডাইগম এবং স্টেমপাওয়ার্ড, আইআইটি খড়গপুরের প্রাক্তনীদের দ্বারা প্রতিষ্ঠিত দুটি কোম্পানি, এই ল্যাব তৈরির ব্যাপারে স্কুলটিকে সহায়তা করেছে।
এডুডাইমের সহ-প্রতিষ্ঠাতা এবং সিওও শুভময় বক্সী বলেন, আইআইটি খড়্গপুরে পড়ার সময় আমরা হাতেকলমে অনেক কাজ করেছি। পরে সেই অভিজ্ঞতা কাজে লেগেছে কর্পোরেট সংস্থায় চাকরি করার সময়। শিক্ষাক্ষেত্রে কাজ করতে এসে মনে হয়েছে, আমরা যদি প্রথম থেকেই হাতে-কলমে শিক্ষার উপরে জোর দিতে পারি, তাহলে তাতে ছাত্রছাত্রীদের সুবিধা হবে। আমরা রাজ্যের বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুলে ছাত্রছাত্রীদের সৃজনশীল করে তুলতে চাই। তিনি জানান, বাঁকুড়ার সরস্বতী দেবী ইন্টারন্যাশনাল স্কুলে এখন তাঁদের এআই ও রেবটিক্সের প্রোগ্রাম চলছে। এই প্রোগ্রামের প্রথম মডিউল শেষ হয়েছে। তাদের দেওয়া প্রশিক্ষণের উপরে নির্ভর করে পড়ুয়ারা মডেল তৈরি করেছে। বর্তমানে সেই মডেলের প্রদর্শনী চলছে স্কুলে। এআই ব্যবহার করে বিজ্ঞানের বিভিন্ন শাখায় বইয়ে পড়া বিষয় দিয়ে মডেল তৈরি করতে পেরে স্কুল পড়ুয়ারা খুবই খুশি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, কলকাতা সহ পশ্চিমবঙ্গের সব জেলায় এই কাজ তারা করছে। বর্তমানে কাজ চলছে বাঁকুড়া, বর্ধমান ও আসানসোলে।
তাদের লক্ষ্য, ছাত্রছাত্রীরা যাতে স্কুল জীবনের শুরু থেকে হাতে-কলমে এআই ব্যবহার করতে পারে, কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে তাদের সৃজনশীলতার বিকাশ ঘটাতে পারে। তাছাড়া শিক্ষাজীবনের দ্বিতীয় ধাপে প্রবেশ করা হোক বা কর্মজীবন, কোথাও যেন আধুনিকতম প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিতে কোনও সমস্যা না হয়।