Spread the love

পিনাকী মজুমদার : বিশিষ্ট প্রকাশক এবং পুস্তক বিক্রেতা, কলকাতা, ৬ সেপ্টেম্বর, ২০২৪। গত মাসের ৯ আগস্ট রাতের ঘটনা দেখতে দেখতে প্রায় এক মাস হতে চললো, আমাদের বোনের বিচার আজও হয় নি। তবুও আমরা কোন ভাবেই হাল ছাড়ব না। সব কিছুর মধ্যে প্রতিবাদ আমাদের চলবেই। নৃশংস অপরাধী যেন গা ঢাকা না দিতে পারে, তার জন্য আমাদের সকলের হাত এক জায়গায় থাকবে। একটা বড় বৃত্ত থাকলে অপরাধী কোনো ভাবে বেরোতে পারবে না।

সব কাজের সঙ্গে সঙ্গে প্রতিবাদ চালিয়ে যাবোই। সমাজে সব শ্রেণীর মানুষের সঙ্গে সকলের একটা চেন বা বন্ধন আছে। অন্ন, বস্ত্র, বাসস্থান আর শিক্ষা ছাড়া আমরা এক পা ও এগোতে পারব না।

আমরা বই বিক্রি করি, আপনারা আমাদের পাশে আছেন বলে, আমাদের পরিবারের সবাই অর্থাৎ যারা আমাদের প্রতিষ্ঠানে চাকরি করেন তারা তাদের জীবন চালাতে পারছে। আপনাদের হাত ধরেই আমরা এগিয়ে চলেছি। চলব। খালি পেটে ধর্ম বা বিপ্লব কোনোটাই হয় না। জানি এই সময় ব‍্যবসার কথা ভাবার সময় নয় কিন্তু আমরা মানে যারা এই বই ব‍্যবসার সঙ্গে জড়িয়ে আছি তারা খেয়ে পরে বাঁচলে লড়াই টা চালিয়ে নিয়ে যেতে পারব। তাই আমরা বাধ‍্য হয়ে কাজে নামছি। স্বার্থত‍্যাগ আর স‍্যাক্রিফাইস লাগবে কিন্তু কাজও করতে হবে।

তাই আগামী ৯ সেপ্টেম্বর সোমবার থেকে ১ অক্টোবর অবধি চলবে সাথে দারুণ ছাড় ৬০% পর্যন্ত । স্কুল কলেজের পাঠ‍্য বই রেফারেন্স বই গল্পের বই সবেতে থাকছে এই ছাড়। এই প্রথমবার হবে সমগ্র কলেজস্ট্রীট এর বই নিয়ে এই মহা ছাড়মেলা। বই অন্ধকারে আমাদের পথ দেখাবে। আপনারা থাকলে আমরাও যে বড় ভরসা পাই। থাকবেন তো আপনারা?

বই বিক্রি হবে আবার প্রতিবাদ ও চলবে। যারা চাকরি বা ব্যবসা করেন, সবটা সামলে আমরা একসঙ্গে পথে দেখা করব।

আমাদের বোন শান্তি পাক সেটাই আমরা চাই। তিলোত্তমার মত কোনো বোনের ক্ষত বিক্ষত দেহ আমাদের যেন আর দেখতে না হয়!