Spread the love

বিশেষ প্রতিনিধি : কলকাতা, ৩ সেপ্টেম্বর, ২০২৪: উদোক পারফরমিং আর্টস, কলকাতা-ভিত্তিক ভারতনাট্যম নৃত্য শিল্পী মৌমিতা চ্যাটার্জি এবং রাজীব সাহা (পদ্মশ্রী গুরু গীতা চন্দ্রনের শিষ্য) দ্বারা পরিচালিত একটি শাস্ত্রীয় নৃত্য প্রতিষ্ঠান, পদ্মশ্রী গুরু গীতা চন্দ্রনের যাত্রায় ২০২৪ সালের সুবর্ণ জয়ন্তী বছর উদযাপন করছে। ২রা সেপ্টেম্বর কলকাতার জ্ঞানমঞ্চ অডিটোরিয়ামে উদোক পারফর্মিং আর্টস আয়োজিত প্রারম্ভা নৃত্য উৎসবের মাধ্যমে উৎসব উদযাপন করা হয়।
উদোক পারফর্মিং আর্টস গত ১৪ বছর ধরে ভারতে এবং বিদেশে শাস্ত্রীয় নৃত্য উৎসবের সফলভাবে আয়োজন করে আসছে, যেমন সিনিয়রদের জন্য মারগাম মহোৎসব এবং পরবর্তী প্রজন্মের জন্য প্রারম্ভা মহোৎসব।
এই উদযাপন শিল্পী এবং নৃত্যপ্রেমীদের একত্রিত করে পদ্মশ্রী গীতা  চন্দ্রনের ভরতনাট্যমে অসাধারণ অবদানের জন্য সম্মানিত করার উদ্দেশ্যে। সোমবার, প্রারম্ভা নৃত্য উৎসবে তার অসাধারণ অবদানকে সম্মান জানানো হয়, যা উপস্থাপন করেছিলেন দিল্লির ভারতনাট্যম নৃত্যশিল্পী মাধুরা ভুশুণ্ডি (গুরু গীতা চন্দ্রনের শিষ্য), কলকাতার ভরতনাট্যম নৃত্যশিল্পী সৌমিতা সেন (রাজীব সাহা ও মৌমিতা চট্টোপাধ্যায়ের শিষ্য), চেন্নাই-ভিত্তিক কুচিপুড়ি নৃত্য শিল্পী ভেমপতি লক্ষ্মী কামেশ্বরী (গুরু শ্রীময়ী ভেম্পতির শিষ্য) এবং কলকাতার কত্থক নৃত্যশিল্পী নীলোপা মৈত্র (গুরু পারমিতা মৈত্রের শিষ্য) তার অভিব্যক্তি পূর্ণ এবং চিত্তাকর্ষক অভিনয়ের মাধ্যমে শাস্ত্রীয় নৃত্যের সমৃদ্ধ ঐতিহ্যকে প্রতিফলিত করেছেন।
রাজীব সাহা এবং মৌমিতা চ্যাটার্জি, উদোক পারফর্মিং আর্টস,  কলকাতা এবং সিডনির পরিচালক, শাস্ত্রীয় ভারতীয় নৃত্যের মাধ্যমে নৃত্য, উৎসর্গের চেতনা এবং নৃত্যের প্রতি ভালোবাসার গুরুত্ব তুলে ধরেছেন।