Spread the love

শিখা দেব : কলকাতা, ২৯ জুলাই, ২০২৪। ২৯ জুলাই ভারতীয় ফুটবলে একটা ঐতিহাসিক দিন। ১৯১১ সালে এই দিনে গোরা ফুটবলারদের হারিয়ে মোহনবাগান আই এফ এ শিল্ড জয় করেছিল। খেলার মধ্যে দিয়ে প্রথম স্বাধীনতার সূর্য দেখেছিলেন বাংলার মানুষ। তাই এইদিনটি মোহনবাগান দিবস হিসাবে পালন করা হয়ে থাকে প্রতি বছর। এবারে ক্লাবের পক্ষ থেকে মোহনবাগান রত্ন সম্মান জানান হল ভারতের প্রাক্তন ক্রিকেটার সৌরভ গাঙ্গুলিকে। সোমবার সকাল থেকেই উৎসবের মেজাজে সেজে উঠেছিল ক্লাব তাঁবু। সমর্থকদের কোলাহলে মুখর ছিল ক্লাব চত্বর । সবুজ মেরুন রঙের পতাকা আর ফুলের সাজে সেজে উঠেছিল। সানাইয়ের সুরে সবাইকে আপ্যায়ন করা হয়। প্রাক্তন ফুটবলাররা প্রদর্শনী ফুটবল ম্যাচে মেতে ওঠেন।
সন্ধ্যায় অমর একাদশ মঞ্চে মোহনবাগান রত্ন সম্মান দেওয়া হয় সৌরভ গাঙ্গুলিকে। তিনি বলেন, এই সম্মান আমার কাছে বিরাট প্রাপ্তি। বাংলার ফুটবলে আবার সোনালী দিন ফিরে আসুক।
সৌরভ আর্থিক পুরস্কারটি যুব ফুটবলের উন্নয়নের জন্যে দিয়ে দেন । পুরস্কার তুলে দেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস ও সচিব দেবাশিস দত্ত। সেরা সংগঠক হিসেবে সম্মানিত হন সৌরভ পাল। এবাদে বেশ কিছু ক্রীড়াবিদকে সম্মানিত করা হয়।